700)My differences of opinion with my father.(আমার বাবার সাথে মতপার্থক্য।) – Written by Junayed Ashrafur Rahman

 700 http://theologyjunayedmn1.blogspot.com/ )My differences of opinion with my father.(আমার বাবার সাথে মতপার্থক্য।) – Written by Junayed Ashrafur Rahman https://parg.co/UYAr ( http://ow.ly/efEw102XXHZ ) ✒ #Experience #Memory #Practicallife #Wisdom 

https://1drv.ms/w/s!AmuqdL4zCtikgkAm9-jemKsPtozN 🌟 https://write.as/h981cyfofk7y1

“I had an excellent relationship with my father, but we sometimes had differences of opinion.”

https://m.facebook.com/story.php?story_fbid=pfbid0XmebXUSTXrdW1EdY5BuWvDa8Uu8AVaoxHVcAzrZjsuUdL75fp1mg5AxvjjhX4Eb2l&id=100006632498355&mibextid=Nif5oz


🌟 What happened to whom? ✒ 



I used to have a difference of opinion with my father, nothing came of it, but I am sharing it with you. 


🌟 Because of that, there was a difference of opinion ✒ 


The main reason for my differences of opinion with my father is that I always wanted to do something better, better and more perfect than my father. 


E.g., :- My father was a pre-1971 B.Com passer, and I am a Hons, Masters, and LLB passer. 


I have read more books than my father, my father never wrote anything out of necessity. For example:- He did not write anything except income-expenditure related writing. But I write mostly out of personal needs. Like:- Articles, stories-novellas (long stories) etc. 


It was mainly because of these reasons that I had my differences of opinion with my father. 


If I had not always wanted to do something better, better and more perfect than my father, then there would never have been a difference of opinion. 


🌟 Such was the difference of opinion ✒ 


1) Admission to college from Alia Madrasa ✒ 


I studied up to Alim class in Alia Madrasa. It was my father's wish. But I got admission to Nandail Shahid Smriti Adarsh ​​College in 2004 of my volition. 


My father wanted me to pass Alim, Fazil and Kamil from Alia Madrasa. But I decided to go to college from Alia Madrasa by my knowledge and intellect. This was one of my differences of opinion with my father. 


At that time, i.e., from 2004 to 2006, when JMB led by Bangla Bhai and Shaikh Abdur Rahman was killing people in Rajshahi region and bombing all over the country, then I used to attend regular classes at Nandail Shaheed Smriti Adarsh ​​College. 


And on the way to and from, police of Nandail thana, Mymensingh and Kishoreganj branch (camp) RAB, DB police, CID police and even DGFI and NSI members were met, but did not talk. 


That is, my differences with my father, my admission to college from Alia Madrasa, the establishment of RAB, the bombings across the country by JMB led by Bangla Bhai and Shaikh Abdur Rahman – killing people and meeting various law enforcement officers at the same time (2004-2006) were just coincidence. 


2) Planting trees in village houses ✒ 


My father had a habit of planting trees since childhood. Mine too. 


But around 2004, my father and I decided to grow a huge tree garden. 


Then the land was fixed, but which trees should be planted? There was a difference of opinion about that. 


I want to have a mango plantation, but my father wishes to have a teak plantation. 


Finally, I changed my mind and decided to plant eucalyptus trees. Because, one kind of perfume is made from eucalyptus leaves and aromatic medicine is also made. 


But my father said, “Eucalyptus trees harm the environment.” 


Then I said, “I will plant the trees on our land on the banks of the river. In such a position, where there is no question of harming the environment.” 


My father agreed. I used to bring saplings from places like Banshhati, Dhurua, Amlitala, Dhargaon and so on. And at the end of the day, I used to come home to Nandail suburb. 


Sometimes I planted trees in heavy rain, sometimes in the hot sun. 


I used to cut bamboo from my bamboo garden with daily labor and take bamboo to my land on the bank of the river about one and a half miles away. 


And yes, I used to write drafts in the diary I took with me. I forgot while writing that Bangla Bhai and Sheikh Abdur Rahman were killing and bombing people all over the country and RAB-Police were looking for them. 


And? Yes, and at that time I used to play the flute. The half flute, the flute played by the shepherd boys of all countries for thousands of years. After planting trees, after writing drafts, on a quiet afternoon in the hot sun, sitting under a big tree on the bank of a lonely river, I used to play the flute. An unknown passerby thought that a shepherd boy was playing the flute. Then Only kite birds and hawks were flying and calling in the sky. 


No, I'm not a shepherd boy. But during that period (2004-2006) I spent some time as a shepherd boy. 


Today (23.05.2023) after so many years, I completed my formal education and worked in a private company. I did not go to the village house for almost two years. And I did not go to that garden for almost ten years. But from a distance, very far away, clearly visible are the tips of eucalyptus trees in my planted garden. 


When I planted the tree, kite birds and hawks flew in the sky in the hot sun. And now the kite birds and hawks make their nests on the top of the eucalyptus tree I planted. And the hatchlings grow up and fly in the sky. 


3) Going to Anandamohan College in Mymensingh to take classes from home ✒ 


My father wanted me to stay in Mymensingh and study in Anandamohan College. 


But how can parents live in a house in the suburb of Nandil? Who will do the market-always? Again, who will take care of the agricultural land of the village house, the garden, the fish in the pond? For various reasons, I used to go to Mymensingh from home and take classes in college. 


Yes, despite my differences with my father, I am passing my Honors-Masters from home in Anandamohan College, Mymensingh by classes and exams. 


That is, despite my differences with my father, my decision was right. 


4) Profit and loss account ✒ 


My father was an accounting student. But in reality, he did not understand the calculation of profit and loss. 


Which is actually a cost, which is depreciation, and which is an investment? He could not understand that either. 


He would even spend a thousand taka without his knowledge in the hope of earning ten taka. 


But I understand all these things better than my father. 


It is very far, I am willing to spend a thousand taka hoping to profit ten taka, even I am not willing to spend eleven taka hoping to profit ten taka. 


5) Metaphorically speaking ✒ 


I will say this matter metaphorically. Dear readers, you will understand the matter on your responsibility. 


My father did not understand many things in real life. If he was in a good mood, he would kick an elephant, but if he was in a bad mood, he would consider an ant as something big. 


But I, personally, consider an elephant to be an elephant and an ant as an ant. 


Even if I mistakenly walk in front of the Royal Bengal Tiger of Sundarbans, then explain, “I mistakenly came your way. Well, no problem. I'm going my way.” 


If a Royal Bengal Tiger comes in front of me again mistakenly, “I explain that it is a human road. But not the way of a Royal Bengal Tiger like you.” 


6) Knowing the people ✒ 


My father used to misrecognize people many times. He even believed people's strange words. 


For example:- If someone comes and says, “Give me four lakh taka, I will give you eight lakh taka before one year. Because, we buy land in different parts of the country and sell it at double price within a year.” Then my father would have believed that too. 


But if the country's best businessman or economist tells me this, I will never believe it. 


🌟 My father did not understand these things in the beginning. But when he saw that I had overcome all the odds and passed Honors, Masters and LLB, then my father understood that my decision was right despite my differences of opinion with him. 


🌟 My father passed away on 23.05.2018. Today, 23.05.2023 completes five years. 


May the Most Merciful Allah grant my father Jannatul Ferdows, Allahumma Amin. 🌟 21)Theology and the literature. — written by Junayed Ashrafur Rahman https://literatureforalljunayedmn1.blogspot.com/2020/01/my-writings-21-junayedmn1gmail.html ©️All Right Reserved by Junayed Ashrafur Rahman


24°33'58.6"N 90°41'30.4"E


My home Location ✒ https://parg.co/UdXS , But I don't live here. Rented out to other people.


Nandail Municipality, Mymensingh, Bangladesh.


Junayedmn1@gmail.com


+8801611112262


⌨️📱 My writing in accordance with the subject (বিষয় অনুযায়ী আমার লেখা।) ✒ https://v.gd/SubjectsOfJunayedWritings 


⌨️ My writing according to the serial (সিরিয়াল অনুযায়ী আমার লেখা।) ✒ https://v.gd/SerialOfJunayedWritings


636) About the intellectual property of my writing.(আমার লেখার মেধাস্বত্ব সম্পর্কে।)— Written by Junayed Ashrafur Rahman ✒ https://parg.co/UdXG 


637)Win prizes.(পুরস্কার জিতুন।) - Written by Junayed Ashrafur ✒ https://parg.co/UdwF


667)Case against chat GPT. (চ্যাট জিপিটির বিরুদ্ধে মামলা।) – Written by Junayed Ashrafur Rahman ✒ https://parg.co/U3oD http://ow.ly/Zawy104u7kO




#Intellectualproperty #Literature #Law #Contract #Writing #Wisdom 


“আমার বাবার সাথে আমার সম্পর্ক খুবই ভালো ছিল, কিন্তু তা সত্ত্বেও দুজনের মধ্যে মতপার্থক্য হতো।” 


🌟 তাতে কার কী হলো? ✒ 



আমার বাবার সাথে আমার মতপার্থক্য হতো,তাতে কারোর কিছু এলো-গেলো না।তবে বিষয়টা আমি আপনাদের সাথে শেয়ার করছি।


🌟 যে কারণে মতপার্থক্য হতো ✒ 


আমার বাবার সাথে আমার মতপার্থক্যের প্রধান কারণ হলো,আমি সকল সময় আমার বাবার চেয়ে আরো ভালো,আরো উন্নত ও আরো পারফেক্ট কিছু করতে চাইতাম।


যেমন:- আমার বাবা ছিলেন ১৯৭১ সালের আগের বি.কম পাস করা লোক।আর আমি অনার্স, মাস্টার্স ও এলএলবি পাস করা লোক।


আমার বাবার চেয়ে আমি অনেক বেশি বই পড়েছি, আমার বাবা প্রয়োজনের বাইরে কখনই লিখতেন না।যেমন:- আয়-ব্যয় সংশ্লিষ্ট লেখার বাইরে কিছুই লিখতেন না। কিন্তু আমি ব্যক্তিগত প্রয়োজনের বাইরেই বেশি লিখি।যেমন:- আর্টিকেল,গল্প-উপন্যাসিকা(বড় গল্প) প্রভৃতি।


মূলত এসকল কারণেই আমার বাবার সাথে আমার মতপার্থক্য হতো।


যদি আমি সকল সময় আমার বাবার চেয়ে আরো ভালো,আরো উন্নত ও আরো পারফেক্ট কিছু করতে না চাইতাম,তাহলে কখনই মতপার্থক্য হতো না।


🌟 যে রকম মতপার্থক্য হতো ✒ 


১) আলিয়া মাদ্রাসা থেকে কলেজে ভর্তি হওয়া ✒ 


আমি আলিয়া মাদ্রাসায় আলিম ক্লাস পর্যন্ত লেখাপড়া করেছি।সেটা আমার বাবার ইচ্ছায়। কিন্তু আমি ২০০৪ সালে নিজের ইচ্ছায় নান্দাইল শহিদ স্মৃতি আদর্শ কলেজে ভর্তি হয়েছিলাম।


আব্বা চেয়েছিলেন,আমি যেন আলিয়া মাদ্রাসা থেকেই আলিম,ফাজিল ও কামিল পাস করি। কিন্তু আমি আমার নিজের জ্ঞান ও বুদ্ধির দ্বারা সিদ্ধান্ত নিয়েই আলিয়া মাদ্রাসা থেকে কলেজে ভর্তি হয়েছিলাম।এটা ছিল আমার বাবার সাথে আমার অন্যতম মতপার্থক্য।


সেই সময়ে অর্থাৎ ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত যখন বাংলা ভাই ও শায়খ আব্দুর রহমানের নেতৃত্বে জেএমবি রাজশাহী অঞ্চলে মানুষ খুন করছিল এবং সারাদেশে বোমাবাজি করছিল,তখন আমি নান্দাইল শহিদ স্মৃতি আদর্শ কলেজে নিয়মিত ক্লাস করতাম।


এবং যাওয়া - আসার পথে নান্দাইল থানার পুলিশ, ময়মনসিংহ ও কিশোরগঞ্জ ব্রাঞ্চের(ক্যাম্প) র‌্যাব,ডিবি পুলিশ, সিআইডি পুলিশ এমনকি ডিজিএফআই ও এনএসআই সদস্যদের সাথে দেখা হতো, কিন্তু কথা হতো না।


অর্থাৎ,আমার আব্বার সাথে আমার মতপার্থক্য,আলিয়া মাদ্রাসা থেকে কলেজে আমার ভর্তি হওয়া,র‌্যাবের প্রতিষ্ঠা, বাংলা ভাই ও শায়খ আব্দুর রহমানের নেতৃত্বে জেএমবি কর্তৃক সারাদেশে বোমাবাজি - মানুষ খুন ও বিভিন্ন আইন বাহিনীর সদস্যদের সাথে দেখাসাক্ষাৎ আকস্মিকভাবে (কাকতালীয়/ কোইন্সিডেন্স) একই সময়ে (২০০৪-২০০৬) ঘটেছিল।


২) গ্ৰামের বাড়িতে গাছের বাগান করা ✒ 


আমার আব্বার ছোটবেলা থেকেই গাছ লাগানোর খুবই অভ্যাস ছিল। আমারও তা-ই।


কিন্তু ২০০৪ সালের দিকে আমি ও আব্বা সিদ্ধান্ত নিই বড় করে গাছের বাগান করার।


তখন জমিও ঠিক করা হলো, কিন্তু কোন কোন গাছ লাগানো হবে?সেটা নিয়ে হলো মতপার্থক্য।


আমার ইচ্ছা আমগাছের বাগান করার , কিন্তু আমার বাবার ইচ্ছা সেগুন গাছের বাগান করার‌।


অবশেষে আমি আমার সিদ্ধান্ত বদল করে ইউকেলিপটাস গাছের বাগান করার সিদ্ধান্ত নিলাম। কেননা, ইউকেলিপটাস গাছের পাতা থেকে পারফিউম তৈরি হয় এবং সুগন্ধি ঔষধও তৈরি হয়।


কিন্তু আব্বা বললেন,“ইউকেলিপটাস গাছে পরিবেশের ক্ষতি হয়।” 


তখন আমি বললাম,“গাছগুলো লাগাব নদীর পাড়ে আমাদের জমিতে।এমন একটা পজিশনে,যেখানে  পরিবেশের ক্ষতি হওয়ার প্রশ্নই আসে না।” 


আব্বা রাজি হলেন।বাঁশহাটি,ধুরুয়া,আমলীতলা,ধরগাঁও প্রভৃতি স্থান থেকে গাছের চারা এনে লাগাতাম।আর দিনের শেষে নান্দাইল উপশহরের বাড়িতে চলে আসতাম।কলেজে ক্লাস করতাম,আর গ্ৰামের বাড়িতে গিয়ে গাছ লাগাতাম,এভাবেই চলছিল।


কখনো প্রচণ্ড বৃষ্টিতে ভিজে,আবার কখনো প্রচণ্ড রোদের মধ্যেই গাছ লাগাতাম।


ডেইলি লেবার(রোজের কামলা) নিয়ে নিজেদের বাঁশ বাগান থেকে বাঁশ কেটে প্রায় দেড় মাইল দূরে নদীর পাড়ে নিজেদের জমিতে বাঁশ নিয়ে যেতাম।সেই বাঁশ দিয়ে লাগানো ইউকেলিপটাস গাছের চারার খুঁটি দিতাম।


আর হ্যাঁ,সাথে নিয়ে যাওয়া ডায়েরিতে ড্রাফ্ট লিখতাম।লিখতে লিখতে ভুলেই যেতাম যে, সারাদেশে বাংলা ভাই ও শায়খ আব্দুর রহমান মানুষ খুন ও বোমাবাজি করছে আর ওদেরকে র‌্যাব-পুলিশ খোঁজে বেড়াচ্ছে।


আর?হ্যাঁ,আর সেই সময়ে আমি বাঁশি বাজাতাম।আড় বাঁশি,যে বাঁশী হাজার হাজার বছর ধরে সকল দেশের রাখাল বালকরাই বাজাতো।গাছ লাগানোর অবসরে,ড্রাফ্ট লিখার পর প্রচণ্ড রোদের নিস্তব্ধ দুপুরে নির্জন নদীর পাড়ে বড় গাছের নিচে বসে আমার বাজানো বাঁশির সুর শোনে হয়তো কোন অচেনা পথিক মনে করতেন,কোন রাখাল বালক বাঁশি বাজাচ্ছে।তখন শুধু আকাশে চিল ও বাজপাখি উড়ে উড়ে ডাকাডাকি করত।


না,আমি কোন রাখাল বালক নই। কিন্তু সেই সময়ের (২০০৪-২০০৬) কিছুটা সময় আমার কেটেছিল রাখাল বালকের মতোই।


আজ (২৩.০৫.২০২৩) এতো বছর পর আমি প্রাতিষ্ঠানিক শিক্ষা পূর্ণ করে বেসরকারি কোম্পানিতে চাকরি করি।গ্ৰামের বাড়িতে যাওয়া হয় না প্রায় দু'বছর।আর সেই বাগানে যাওয়া হয় না প্রায় দশ বছর। কিন্তু দূর থেকে,বহু দূর থেকে স্পষ্ট দেখা যায়,আমার লাগানো বাগানের ইউকেলিপটাস গাছের ডগা।


আমি যখন গাছ লাগাতাম,তখন প্রচণ্ড রোদে আকাশে উড়ত চিল ও বাজপাখি।আর এখন চিল ও বাজপাখি আমার লাগানো ইউকেলিপটাস গাছের ডগায় বাসা বানায়।আর ডিম ফুটে বের হওয়া বাচ্চা বড় হয়ে আকাশে উড়াল দেয়।


৩)বাড়ি থেকে ময়মনসিংহের আনন্দমোহন কলেজে গিয়ে ক্লাস করা ✒ 


আব্বা চাইতেন আমি যেন ময়মনসিংহে অবস্থান করেই আনন্দমোহন কলেজে পড়াশোনা করি।


কিন্তু বাবা-মা নান্দাইল উপশহরের বাড়িতে কীভাবে থাকবেন? বাজার-সদাই কে করে দেবে? আবার গ্ৰামের বাড়ির কৃষি জমি,গাছের বাগান,ডোবা-পুকুরের মাছ কে দেখাশোনা করবে? প্রভৃতি কারণে আমি বাড়ি থেকেই ময়মনসিংহে গিয়ে গিয়ে কলেজে ক্লাস করতাম।


হ্যাঁ,আমার বাবার সাথে আমার মতপার্থক্য হওয়া সত্ত্বেও আমি বাড়ি থেকে ময়মনসিংহের আনন্দমোহন কলেজে ক্লাস করে ও পরিক্ষা দিয়েই অনার্স-মাস্টার্স পাস করছি।


অর্থাৎ, আমার আব্বার সাথে আমার মতপার্থক্য থাকা সত্ত্বেও আমার সিদ্ধান্তই ছিল ঠিক।


৪) লাভ-লোকসানের হিসাব ✒ 


আমার বাবা ছিলেন একাউন্টিংয়ের ছাত্র। কিন্তু বাস্তবে তিনি লাভ-লোকসানের হিসাব তেমন বুঝতেন না।


বাস্তবে কোনটা খরচ,কোনটা অবচয় আর কোনটা বিনিয়োগ? সেটাও তিনি ঠিকমতো বুঝতে পারতেন না।


এমনকি দশ টাকা লাভের আশায় নিজের অজান্তেই হাজার টাকা খরচ করে ফেলতেন।


কিন্তু আমি এ‌ সকল বিষয় আমার বাবার চেয়ে ভালো বুঝি।


দশ টাকা লাভের আশায় হাজার টাকা খরচ করা তো দূরের কথা,এগারো টাকা খরচ করতেও আমি রাজি না।


৫) রূপকার্থে বলছি ✒ 


এ বিষয়টা আমি রূপকভাবে বলব।ডেয়ার রিডার্স,বিষয়টা আপনারা নিজ দায়িত্বে মনের মাধুরী মিশিয়ে বুঝে নেবেন।


আমার আব্বা বাস্তব জীবনের অনেক কিছুই বুঝতেন না।মন ভালো থাকলে হাতিকেও লাথি মারতেন, আবার মন খারাপ থাকলে পিঁপড়াকেও বিরাট কিছু মনে করতেন।


কিন্তু আমি ব্যক্তিগতভাবে হাতিকে হাতি আর পিঁপড়াকে পিঁপড়াই মনে করি।


এমনকি ভুল করে যদি সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগারের সামনে চলে যাই,তাহলে বুঝিয়ে দেই,“আমি ভুল করে তোমার পথে চলে এসেছি।আচ্ছা, সমস্যা নাই।আমি আমার পথে চলে যাচ্ছি।” 


আবার ভুল করে রয়েল বেঙ্গল টাইগার আমার সামনে চলে এলে আমি বুঝিয়ে দেই,“এটা মানুষের রাস্তা। কিন্তু তোমার মতো রয়েল বেঙ্গল টাইগারের রাস্তা না।” 


৬) মানুষ চেনা ✒ 


আমার বাবা অনেক সময় মানুষ চিনতে ভুল করতেন।এমনকি মানুষের উদ্ভট কথাও বিশ্বাস করতেন।


যেমন:- কেউ যদি এসে বলত,“আমাকে চার লাখ টাকা দেন,আমি এক বছরের আগেই আপনাকে আট লাখ টাকা দেব।কেননা,আমরা দেশের বিভিন্ন স্থানে জমি কিনি আর এক বছরের মধ্যেই দ্বিগুণ দামে বিক্রি করি।” তাহলে আমার বাবা সেটাও বিশ্বাস করে ফেলতেন।


কিন্তু আমাকে যদি দেশসেরা ব্যবসায়ী অথবা অর্থনীতিবিদও একথা বলেন,তাহলে আমি এটা কখনো বিশ্বাস করব না।


🌟 আমার বাবা এ বিষয়গুলো শুরুতে বুঝতে পারতেন না। কিন্তু যখন দেখলেন,সকল প্রতিকূলতা অতিক্রম করে আমি অনার্স, মাস্টার্স ও এলএলবি পাস করেছি,তখন আমার আব্বা বুঝেছিলেন,তিনির সাথে মতপার্থক্য থাকা সত্ত্বেও আমার সিদ্ধান্তই ছিল ঠিক।


🌟 আমার আব্বা ইন্তেকাল করেছেন ২৩.০৫.২০১৮ তে।আজ ২৩.০৫.২০২৩ তে পাঁচ বছর পূর্ণ হলো।


পরম করুণাময় ও অতি দয়ালু আল্লাহ্ যেন আমার আব্বাকে জান্নাতুল ফেরদাউস দান করেন, আল্লাহুম্মা আমিন। ©️All Right Reserved by Junayed Ashrafur Rahman


24°33'58.6"N 90°41'30.4"E


My home Location ✒ https://parg.co/UdXS , But I don't live here. Rented out to other people.


Nandail Municipality, Mymensingh, Bangladesh.


Junayedmn1@gmail.com


+8801611112262


⌨️📱 My writing in accordance with the subject (বিষয় অনুযায়ী আমার লেখা।) ✒ https://v.gd/SubjectsOfJunayedWritings 


⌨️ My writing according to the serial (সিরিয়াল অনুযায়ী আমার লেখা।) ✒ https://v.gd/SerialOfJunayedWritings


636) About the intellectual property of my writing.(আমার লেখার মেধাস্বত্ব সম্পর্কে।)— Written by Junayed Ashrafur Rahman ✒ https://parg.co/UdXG 


637)Win prizes.(পুরস্কার জিতুন।) - Written by Junayed Ashrafur ✒ https://parg.co/UdwF


667)Case against chat GPT. (চ্যাট জিপিটির বিরুদ্ধে মামলা।) – Written by Junayed Ashrafur Rahman ✒ https://parg.co/U3oD http://ow.ly/Zawy104u7kO




#Intellectualproperty #Literature #Law #Contract #Writing #Wisdom 

Comments

Popular posts from this blog

151)POWER OF THE PRIME MINISTER.(প্রধানমন্ত্রীর দাপট।) - Written by Junayed Ashrafur Rahman

707)After the fantasy of ministry.(মন্ত্রিত্বের ফ্যান্টাসির পরে।)– Written by Junayed Ashrafur Rahman

202)THE DATE IS 17 AUGUST.(তারিখটা 17 আগস্ট।)।-Written by Junayed Ashrafur Rahman